উদ্ভিদে গ্যাসীয় বিনিময়

সালোকসংশ্লেষণ  ও শ্বসন এই দুটি শারীরবৃত্তীয় প্রক্রিয়ার মাধ্যমে উদ্ভিদের গ্যাসীয় বিনিময় ঘটে। উদ্ভিদ সালোকসংশ্লেষন প্রক্রিয়ার জন্য CO2 বায়ু হতে গ্রহন করে এবং O2 ত্যাগ করে।

উদ্ভিদে-গ্যাসীয়-বিনিময়

উদ্ভিদে-গ্যাসীয়-বিনিময়

অন্যদিকে শ্বসন প্রক্রিয়ার জন্য উদ্ভিদ ও প্রাণী O2 বায়ু হতে গ্রহন করে এবং CO2 ত্যাগ করে। এভাবেই উদ্ভিদে ও প্রাণীতে গ্যাসীয় বিনিময় ঘটে। উদ্ভিদে সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় উৎপাদিত O2  গ্যাসর কিছু অংশ শ্বসনের ব্যয়  হয়।আবার  শ্বসন প্রক্রিয়ায়  উৎপাদিত CO2 গ্যাসের কিছু অংশ ব্যবহার হয় সালোকসংশ্লেষণের। তাই আদান-প্রদানকৃত  O2 ও CO2 গ্যাসের পরিমাণ প্রায় সমান। যতক্ষণ সূর্যের আলোর থাকে ঠিক ততক্ষন সালোকসংশ্লেষণ হয় এবং দিবারাত্রি ২৪ ঘন্টাই শ্বসন প্রক্রিয়া হয়।

রাতের বেলা বড় গাছের নিচে ঘুমালে শ্বাসকষ্ট হয়

শুধু দিনের বেলা যতক্ষণ সূর্যের আলো থাকে ততক্ষণ পর্যন্ত উদ্ভিদের সালোকসংশ্লেষণ প্রক্রিয়া চলতে থাকে। অর্থাৎ, উদ্ভিদ ততক্ষণ পর্যন্ত বায়ু হতে CO2 গ্যাস গ্রহণ করে এবং O2   গ্যাস ত্যাগ করে পরিবেশকে নির্মল করে। কিন্তু রাতের বেলা যখন সালোকসংশ্লেষণ প্রক্রিয়া বন্ধ থাকে তখন উদ্ভিদ O2  গ্যাস ত্যাগ করা বন্ধ করে দেয়।  অন্যদিকে দিবারাত্রি ২৪ ঘন্টাই শ্বসন প্রক্রিয়া চলতে থাকে।  তাই রাতের বেলা সূর্যের আলোর অনুপস্থিতিতে শুধু শ্বসন প্রক্রিয়াই উদ্ভিদে চলতে থাকে। অর্থাৎ রাতের বেলা উদ্ভিদ বায়ু হতে Oগ্রহণ করে এবং CO2 ত্যাগ করে। ফলে রাতের বেলা বড় গাছের নিচে CO2 এর পরিমাণ বেশি হয়।  তাই  রাতে বড় গাছের নিচে ঘুমালে O2 পরিমাণ কম থাকায় ও CO2 এর পরিমাণ বেশি থাকায় শ্বাসকষ্ট হয়।