উদ্ভিদের মূলের সাহায্যে পানি শোষণ

সাধারণভাবে উদ্ভিদের মূলরোম এর মাধ্যমে মাটির কৌশিক পানি শোষণ করে। প্রস্বেদনের ফলে পাতার কোষে ব্যাপন চাপ ঘাটতি সৃষ্টি হয় ।এর ফলে পাশের কোষ থেকে পানি ঐ কোষের দিকে ধাবিত হয়। এইভাবে ঐ দ্বিতীয় কোষটিতে আবার ব্যাপন চাপ ঘাটতি সৃষ্টি হয় এবং তার পাশে বা নিচের থেকে পানি টেনে নেয়। এভাবে ব্যাপন চাপ ঘাটতি ক্রমশ মূলরোম পর্যন্ত বিস্তৃত হয় এবং একটি চোষক শক্তি সৃষ্টি হয়।

উদ্ভিদে-পানি-শোষন-ও-পরিবহন

উদ্ভিদে-পানি-শোষন-ও-পরিবহন

এ চোষক শক্তির টানে মাটির কৌশিক পানি মূলরোমে ঢুকে পড়ে, মাটি থেকে মূলরোমে অভিস্রবণ ও ব্যাপন প্রক্রিয়ায় পানি প্রবেশ করে। এভাবে মূলরোম থেকে পানি মূলের কর্টেক্স এ প্রবেশ করে । একইভাবে পানি অন্তঃত্বক ও পরিচক্র হয়ে পরিবহন কলাগুচ্ছে বা জাইলেম কলার ভেসেলে পৌঁছায় । আর এই জাইলেম কলার মাধ্যমে পানি উপরের দিকে ও পাশের দিকে প্রবাহিত হতে থাকে,  এভাবে পানি বিভিন্ন শাখা প্রশাখা হয়ে উদ্ভিদের পাতায় পৌঁছে যায়। 

উদ্ভিদের খনিজ লবণ শোষণ

অধিকাংশ উদ্ভিদ মূল দ্বারা পানি শোষণ করার সময় পানির সাথে কিছু পরিমাণ খনিজ লবণ শোষণ করে। কিছু লবন মূলরোম দিয়ে শোষিত হলেও মূলত মূলের অগ্রভাগের কোষ বিভাজন অঞ্চলই শোষন অঞ্চল হিসেবে কাজ করে। খনিজ লবণ শোষিত হয় আয়ন হিসেবে। খনিজ লবণ শোষণ প্রধানত দুটি উপায়ে হয়ে থাকে। যথা- 

নিষ্ক্রিয় শোষণ  ও  ও সক্রিয় শোষণ 

নিষ্ক্রিয় শোষণ

নিষ্ক্রিয় শোষণ প্রক্রিয়া উদ্ভিদের মূলরোম ইমবাইবিশন ও অভিস্রবণ প্রক্রিয়া লবণ শোষণ করে ।এই প্রক্রিয়ায় কোন বিপাকীয় শক্তির প্রয়োজন হয় না ।

সক্রিয় শোষণ

 সক্রিয় শোষণ প্রক্রিয়া উদ্ভিদের খনিজ লবণ পরিবহনের জন্য কোষে উৎপন্ন বিপাকীয় শক্তি প্রয়োজন হয়।

উদ্ভিদ পরিবেশ থেকে খনিজ লবণ শোষণ করে কেন ? 

উদ্ভিদ সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় শর্করা জাতীয় খাদ্য তৈরি করে। শুধু সরকারি স্বাস্থ্যপ্রদ বৃদ্ধি, শারীরিক পরিপূর্ণ ও ক্ষয়পূরণ সম্ভব নয়। এ কারণে উদ্ভিদ তার স্বাস্থ্যপ্রদ বিভিন্ন প্রকার কাজ স্বাভাবিকভাবে সম্পন্ন করার জন্য পরিবেশ থেকে খনিজ শোষণ থাকে। 

 

এ অধ্যায়ের অন্যান্য পাঠসমূহ-

# জীবে পরিবহন- ব্যাপন, অভিস্রবন ও ইমবাইবিশন