বাস্তুতন্ত্রঃ

বাস্তুতন্ত্র হচ্ছে জৈব, অজৈব ও জীব সমন্বিত এমন প্রাকৃতিক একক যেখানে বিভিন্ন জীব সমষ্টি পরস্পরের সাথে এবং তাদের পারিপার্শ্বিক জৈব ও অজৈব উপাদানের সঙ্গে মিথস্ক্রিয়ার মাধ্যমে একটি জীবন ধারা গড়ে তোলে।”

অন্যভাবে বলা যায় যে,

” একটি নির্দিষ্ট স্থানে বসবাসকারী জীব সম্প্রদায়ের সাথে ওই স্থানের  জড় উপাদানগুলোর মধ্যকার আন্তঃসম্পর্ক কে বাস্তুতন্ত্র বা বাস্তুসংস্থান(Ecosystem) বলে।”

বাস্তু তন্ত্রের উপাদান গুলো হলো নানারকম জৈব, অজৈব পদার্থ, খাদ্য  উৎপাদনকারী সবুজ উদ্ভিদ, খাদ্যের জন্য উদ্ভিদের উপর নির্ভরশীল কিছু প্রাণী  এবং মৃত জীব দেহকে পরিবেশে মিশিয়ে দেওয়ার জন্য কিছু অণুজীব। 

বাস্তুতন্ত্রের উপাদানঃ

 বাস্তুতন্ত্রের উপাদান সমূহ কে তিনটি ভাগে ভাগ করা যায়। যথা-

১.  জড় উপাদান

২.  ভৌত উপাদান

৩.   জীব উপাদান

বাস্তুতন্ত্র ও বাস্তুতন্ত্রের উপাদান 1
বাস্তুতন্ত্রের উপাদানসমূ

১.জড় উপাদানঃ

 বিভিন্ন ধরনের জৈব ও অজৈব বস্তুর সমন্বয়ে গঠিত হচ্ছে বাস্তুতন্ত্রের জড় উপাদান। এই জড় উপাদানগুলো জীব সম্প্রদায়ের জন্য বাসস্থান নির্মাণ করে, শ্বসনের জন্য অক্সিজেন যোগায় এবং বেশ কিছু পুষ্টি উপাদান সরবরাহ করে, যেমন- ক্যালসিয়াম, পটাসিয়াম, লৌহ, অক্সিজেন, হিউমাস ইত্যাদি ।

২.  ভৌত উপাদানঃ

কোন অঞ্চলের আবহাওয়া ও জলবায়ুর উপাদান বা নিয়ামক নিয়ে গড়ে ওঠে সে উপাদানগুলোকে বলা হয় ওই অঞ্চলের বাস্তুতন্ত্রের ভৌত উপাদান,  যেমন- আলো, তাপমাত্রা, আদ্রতা, বায়ুর চাপ, বায়ুপ্রবাহ ইত্যাদি। 

৩.   জীব উপাদানঃ

 যেসকল সক্রিয় উপাদান তাদের কাজের মাধ্যমে পরিবেশে বিভিন্ন পরিবর্তন আনে তাদেরকে বাস্তুতন্ত্রের জীব উপাদান বলা হয়।  এই উপাদান গুলো কে তিন ভাগে ভাগ করা যায়। যথা-

ক) উৎপাদকঃ

বাস্তুতন্ত্রের যে সকল জীব উপাদান সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় নিজের খাবার নিজেরাই তৈরি করতে পারে তাদেরকে উৎপাদক বলে। সকল সবুজ উদ্ভিদই হলো উৎপাদক। 

খ) খাদকঃ

 বাস্তুতন্ত্রের যেসকল জীব উপাদান খাদ্যের জন্য প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সবুজ উদ্ভিদ বা উৎপাদকের উপর নির্ভরশীল তাদেরকে খাদক বলে। খাদক আবার বিভিন্ন স্তরের হয়ে থাকে, যথা –

#প্রথম স্তরের খাদকঃ

যেসকল খাদক সরাসরি উদ্ভিদ থেকে খাদ্য গ্রহণ করে তাদের কে প্রথম স্তরের খাদক বলে।  যেমন- ঘাসফড়িং, মুরগি, গরু, ছাগল, হরিণ ইত্যাদি।

#দ্বিতীয় স্তরের খাদকঃ

 যেসকল খাদক তৃণভোজী প্রাণীদের খাদ্য হিসেবে গ্রহণ করে তাদেরকে দ্বিতীয় স্তরের বা দ্বিতীয় শ্রেণীর খাদক বলে। এরা প্রথম স্তরের খাদক কে গ্রহণ করা এক ধরনের মাংসাশী প্রাণী। যেমন- ব্যাঙ, শিয়াল, বাঘ ইত্যাদি। 

#তৃতীয় স্তরের খাদকঃ

 যেসকল খাদক মাংসাশী প্রাণী বা দ্বিতীয় স্তরের খাদক দের খেয়ে বেঁচে থাকে তাদেরকে তৃতীয় স্তরের খাদক বা কোন কোন ক্ষেত্রে সর্বোচ্চ স্তরের খাদক বলে।  যেমন- সাপ, ময়ূর, বাঘ ইত্যাদি।

গ) বিয়োজকঃ

 যেসকল অনুজীব বা ক্ষুদ্র জীব উদ্ভিদ ও প্রাণীর মৃতদেহ বর্জ্য পদার্থ থেকে খাদ্য গ্রহণ করে এবং পরিণামে এসব বর্জ্য বিয়োজিত হয়ে মাটি বা পানির সাথে মিশে যায় তাদেরকে বিয়োজক বলে।  যেমন- ব্যাকটেরিয়া, ছত্রাক ইত্যাদি।